Fish bowl/গোল জার এ মাছ পোষার নিয়ম

 অনেক মানুষ আছেন যারা , গোল জার এ মাছ পুষতে ভালোবাসেন। জায়গায় অভাবেই হোক আর দেখতে ভালো লাগার জন্যই হোক, গোল জার এ মাছ পোষার সখ বর্তমানে খুবই জনপ্রিয় । কিন্তু সমস্যা হোল গোল জারে মাছ মোটেই বাঁচতে চায় না । অনেক মানুষ আছেন যারা একটি জার কিনে ঘরের মধ্যে রঙিন মাছ পুষতে চান, আবার এমন প্রচুর মানুষ আছেন যারা গোল জার কিনে বারংবার মাছ কিনে এবং মেরে ফেলে তাদের শখ টাই নষ্ট করে ফেলেছেন। যাদের শখ নষ্ট হয়ে গেছে, তারা, নতুন লোকেদের নিজেদের খারাপ  অভিজ্ঞতা শেয়ার করে, তাদের জারে মাছ পোষা থেকে বিরত করতে থাকেন । 

     আমি দুই ধরনের লোকেদের ই বলবো যে , আপনারা যদি আমার কথা ভরসা করেন, তাহলে জল জার এ খুব ভালোভাবেই বেশ কিছু জাতের মাছ পোষা সম্ভব, হ্যাঁ কিছু জাতের মাছ পোষা সম্ভব ,সব জাতের নয়।


   সাধারণত একটি গোল জারে একটি বেটা ফিশ( ফাইটার) পোষা খুবই সহজ , কিন্তু সমস্যাটা শুরু হয় যখন কেউ বেটা ফিশ ছাড়া অন্য কোন মাছ জারে পোষার চেষ্টা করেন । আমি আলোচনা করবো বেটা ফিশ ছাড়া অন্য মাছ কিভাবে আপনি আপনার গোল জারের ভিতরে দীর্ঘ দিন বাঁচিয়ে রাখবেন সেই বিষয়ে।

   প্রথমেই বলে রাখি একটি অ্যাকুয়ারিয়াম এর তুলনায় , একটি গোল জারে মাছ বাঁচিয়ে রাখা খুব শক্ত কাজ, কিন্তু সম্ভব। যদি আপনি গোল জারে মাছ বাঁচিয়ে রাখতে চান, তাহলে যে নিয়মের কথা বলবো,সেগুলি মেনে চলতেই হবে, নাহলে কিন্তু আপনিও সেই সব মানুষের দলে ভিড় বাড়াবেন , যারা বলে থাকেন গোল জারে মাছ বাঁচে না।

    100 জন মানুষের মধ্যে 100 জনই গোল জার  আর মাছ একসঙ্গেকিনে নিয়ে বাড়িতে যায়, এটি হোল গোল জারে মাছ মরার প্রথম ধাপ। যদি আপনি জার কিনে নিয়ে গিয়ে , ওই জারে জল ভরে ,ওষুধ দিয়ে আর তার পর মাছ ছেড়ে দেন, তাহলে ওই মাছ মারা যাবার সম্ভাবনা 100 শতাংশ। যতই আপনি জারে ফিল্টার করা জল দিননা কেন, যতই আপনি জারে অক্সিজেন , ফিল্টার লাগান না কেন, ওই মাছ মারা যাবার সম্ভাবনা 100 ভাগ। দেখে নিন কি করতে হবে।

    প্রথম দিন জার কেনার সাথে কোন মতেই মাছ কিনবেন না। প্রথম দিন জারে জল ভরে দিন। এমন জল দেবেন না , যে জলের tds 250 এর বেশি আছে। শুধু মাত্র এমন জল ই দিন যে জলের tds 250 এর নিচে। গোল জার কেনার সময় , যে অ্যাকুয়ারিয়াম এর দোকান থেকে আপনি জার কিনবেন ,সেখান থেকে অল্প একটু ( 50ml) মতন অ্যাকুয়ারিয়াম এর পুরনো জল সাথে করে নিয়ে আসুন। বাড়িতে এসে জারের জল ভরে ওই পুরনো অ্যাকুয়ারিয়াম এর জলটি আপনার জারের জলে মিশিয়ে দিন। পাম্প বা ফিল্টার বা যা কিছু ডেকোরেশন এর জিনিস ফিট করে চালিয়ে দিন। কোন ধরনের কোন ওষুধ ব্যবহার করবেন না ।

  1) জারে 1 থেকে 2 দিনের পুরনো জল ভর্তি করবেন। 1 দিনের কম পুরনো বা 2 দিনের বেশি পুরনো জল দেবেন না , জল ভরার পরে  ঐ জলে, দোকান থেকে আনা অ্যাকুয়ারিয়াম পুরনো জল মিশিয়ে দিন। 

2) জারে পাম্প ফিল্টার চালিয়ে দিন।


3) কমপক্ষে 24 ঘণ্টা ওই ভাবে রেখে দিন। তার পরে ওই জলে মাছ ছাড়ুন।

4) নির্দিষ্ট পরিমানের সামান্যতম বেশি মাছ ছাড়বেন না।

5)মাছ ছাড়ার প্রথম দিন, মাছ কে খেতে দেবেন না। 2য় দিন থেকে মাছ কে খাবার দিন ।

6) এমন পরিমাণে মাছকে খেতে দিন , যাতে খাবার গুলি মাছেরা 1 মিনিট , হ্যাঁ মাত্র 1 মিনিট এর মধ্যে খেয়ে ফেলে।

7) যদি জারে অক্সিজেনের মোটর , ফিল্টার লাগানো হয় , সেগুলি কখনই বন্ধ করবেন না, রাত্রি বেলাতেও নয়।

8) মনে রাখবেন 8 ইঞ্চি সাইজের গোল জারের ,নিচের কোন সাইজের জার অর্থাৎ 4 ইঞ্চি,6 ইঞ্চি সাইজের জারে বেটা ফিশ ছাড়া অন্য কোনো জাতের মাছ রাখা যায় না। বেটা ফিশ ছাড়া অন্য জাতের মাছ রাখতে হলে অবশ্যই কমপক্ষে 8 ইঞ্চি জার প্রয়োজন। জারে গোল্ড ফিশ রাখতে হলে কমপক্ষে 10 ইঞ্চি সাইজের জার দরকার। 

9) 1টি 8 ইঞ্চি সাইজের জার হলে, তার ভিতরে ছোট জাতের মাছ হলে 5 থেকে 6 টির বেশি মাছ রাখা যাবে না। 

10) মনে রাখবেন একটি 1 ইঞ্চি সাইজের মাছের জন্যে আড়াআড়ি ভাবে কমপক্ষে 8 ইঞ্চি থেকে 10 ইঞ্চি জায়গায় দরকার হয়।তার মানে আপনি যদি একটি 10 ইঞ্চি সাইজের জার কিনে থাকেন, তাহলে ওই জারে 1 ইঞ্চি সাইজের বড় মাছ কোন মতেই রাখা যাবে না। মনে রাখবেন একটি 1 ইঞ্চি সাইজের ছোট জাতের মাছের জন্য 1 লিটার জল প্রয়োজন হয়। তার মানে যদি আপনার জারে 4 লিটার জল ধরে ,ওই জারে আপনি 1 ইঞ্চি সাইজের 4 টি মাত্র মাছ রাখতে পারবেন।

11) যদি আপনি গোল্ড ফিশ মাছ রাখতে চান তাহলে একটি 1 ইঞ্চি সাইজের গোল্ড ফিশ মাছের জন্যে 2.5 থেকে লিটার 3 লিটার জলের প্রয়োজন হবে। আপনি যে জার কিনবেন সেই জারে জলের অনুপাতে মাছ রাখতে পারবেন,কোন ভাবেই বেশি রাখার চেষ্টা করবেন না।  একটি জারে অক্সিজেন পাম্প লাগিয়ে দেবার মানে এই নয় যে, 10 ইঞ্চি জারে আপনি 2 ইঞ্চি, 3 ইঞ্চি,4 ইঞ্চি সাইজের মাছ রাখতে পারবেন। যদি আপনি জারে গোল্ড ফিশ মাছ রাখতে চান ,তাহলে ফিল্টার অবশ্যই লাগাবেন।

12) জারে অক্সিজেনের সরবরাহ সঠিক পরিমাণে করতে হবে।অক্সিজেনের সরবরাহের পরিমাণ বেশি হলেও মাছ মারা যাবে। জারে বাতাস সরবরাহ নিয়ন্ত্রণ করার জন্যে এয়ার কন্ট্রোলার ব্যাবহার করতে হবে।

13) জারের ভিতরে সাজানোর জিনিস বেশি দিয়ে জায়গা নষ্ট করবেন না।

14) জারের জন্যে অবশ্যই এমন জাতের মাছ সিলেক্ট করবেন ,যে সমস্ত মাছ একসাথে থাকে।

15) জারে মাছ থাকতে থাকতে বড় হয়ে গেলে , সেই সব মাছকে অন্য কোন বড় জায়গায় অবশ্যই সরিয়ে দিতে হবে।


জারের জল কখনই 100 ভাগ বদল করবেন না, 50 ভাগ বদল করবেন। জারের জল বদল করার নিয়ম মেনে জল বদল করবেন। 


Comments

Popular posts from this blog

গাপ্পি মাছ ( guppy fish )

মাছ কি খেতে ভালো বাসে / অ্যাকুরিয়ামের মাছ কি ধরনের খাবার সব থেকে পছন্দ করে ( aquarium fish food ) ?

অ্যাকুরিয়ামের মাছের অসুখ ( aquarium fish diseases)