মাছ কি খেতে ভালো বাসে / অ্যাকুরিয়ামের মাছ কি ধরনের খাবার সব থেকে পছন্দ করে ( aquarium fish food ) ?

মাছ কি কি খাবার খায় ? এই প্রশ্নের উত্তর দেবার থেকে , বোধহয় অনেক সহজ কাজ হোল মাছ কি কি খায় না , সেটা বলা , কারন  মাছ বিষাক্ত কোন খাবার ছাড়া সব খাবারই খায় । মাছ প্রকৃতিগত ভাবে সহজেই বিষাক্ত খাবার চিহ্নিত করে নিতে পারে । সহজে যে খাবার খাওয়া সম্ভব , মাছেরা সেই খাবার তো খায়ই আবার যে সমস্ত খাবার তাৎক্ষনিক খাওয়া যায় না সেই সব খাবার গুলি খাবার অবস্থায় এলেই মাছ তা খেতে শুরু করে দেয় । সব ধরনের মাছের খাবারের আলোচনা অনেক সময় সাপেক্ষ , তাই এখন আলোচনা করবো অ্যাকুরিয়ামের মধ্যে মাছেদের কি কি খাবার দেওয়া যায় বা অ্যাকুরিয়ামের মাছ কি কি খাবার খেতে ভালোবাসে ।


           অ্যাকুরিয়ামের মাছেদের খেতে দিতে গিয়ে আমরা সব থেকে বেশি যে সমস্যায় পড়ি তা হল অ্যাকুরিয়ামের জল ঘোলা হয়ে যাওয়া , আর আমরা জানি যে অ্যাকুরিয়ামের জল ঘোলা হওয়া মানেই মাছ মারা যাবার সূত্রপাত । যারা অনেক দিন ধরে অ্যাকুরিয়ামে মাছ পুষে চলেছেন , তাদের মতে কেউ বলেন অ্যাকুরিয়ামে জ্যান্ত খাবার দিতে আবার কেউ বলেন ড্রাই ফুড ব্যাবহার করলে অ্যাকুরিয়ামের জল কম ঘোলা হয় । বিভিন্ন জনের বিভিন্ন রকম মত শুনে যারা নতুন অ্যাকুরিয়াম করে মাছ পোষা শুরু করেছেন , তারা রীতিমত বিভ্রান্ত হয়ে পড়েন , তারা ভেবেই পান না যে অ্যাকুরিয়ামে মাছেদের কি খেতে দেওয়া সব থেকে ভাল ।

        অ্যাকুরিয়ামের দোকান গুলিতে অ্যাকুরিয়ামের মাছেদের জন্য জ্যান্ত এবং শুখনো দুই ধরনের খাবার ই কিনতে পাওয়া যায় । প্রথমেই আলোচনা করব ড্রাই ফুড বা শুখনো খাবার নিয়ে ।বর্তমানে বাজারে  ভালো ভালো কোম্পানির তৈরি করা বিভিন্ন ধরনের খাবার কিনতে পাওয়া যায় । কিছু ধরনের ড্রাই ফুড আছে যেগুলি জলে ভাসে আবার কিছু ধরনের খাবার আছে যেগুলি জলে ফেলা মাত্রই আস্তে আস্তে  ডুবে যায় । আপনাকে দেখতে হবে যে আপনি আপনার অ্যাকুরিয়ামের মধ্যে কি জাতের মাছ রেখেছেন , সেই মাছ গুলি জলে ভেসে থাকা খাবার পছন্দ করে না কি জলে ডুবে যাওয়া খাবার খেতে বেশি পছন্দ করে । যে ধরনের মাছ আপনি আপনার অ্যাকুরিয়ামে রাখবেন , তাদের পছন্দ মত খাবারই আপনাকে দিতে হবে । 

            অ্যাকুরিয়ামের মাছেদের জন্য যে সমস্ত শুখনো খাবার গুলি পাওয়া যায় সেগুলি হল 

১) ফ্রীজড ড্রাই ফুড  ঃ এই ধরনের খাবার গুলি কোন না কোন জ্যান্ত খাবার একটি বিশেষ পদ্ধতির মাধ্যমে শুখনো করা হয়ে থাকে । যেমন কেঁচো , ব্লাড ওয়ার্ম , ব্ল্যাক ওয়ার্ম , ডাফনিয়া , আর্টিমিয়া , মশার লার্ভা , চিংড়ি মাছ , প্রভৃতি শুখনো কিনতে পাওয়া যায় ।

২) ফ্লেক ফুড ঃ এই ধরনের খাবার গুলি দেখতে অনেকটা পাতলা পাপড়ের টুকরোর মত । 

 ৩) প্যালেট ফুড ঃ এই ধরনের খাবার গুলি দেখতে গোল দানার মতন হয় । এই ধরনের খাবার এর দানা গুলি বিভিন্ন সাইজের পাওয়া যায় , খুব মিহিদানা থেকে কড়াই শুটির  দানার আকারের পর্যন্ত পাওয়া যায় ।  

 এখন প্রশ্ন হল শুখনো খাবারের মধ্যে কোন ধরনের খাবার আপনি আপনার অ্যাকুরিয়ামের মাছেদের দেবেন ? আমি আগেই বলেছি আপনি অ্যাকুরিয়ামে যে মাছ গুলি রেখেছেন তারা ঠিক কোন ধরনের খাবার পছন্দ করে দেখে নিন । এর পর দেখুন আপনার মাছ গুলি জলের কোন স্তরের খাবার বেশি পছন্দ করে অর্থাৎ মাছ গুলি জলে ভাসা খাবার খেতে বেশি পছন্দ করে না কি অ্যাকুরিয়ামের তলা থেকে খুঁটে খেতে বেশি পছন্দ করে অথবা জলের মাঝামাঝি থেকে খাবার খেতে বেশি পছন্দ করে ? আপনার মাছ যেখান থেকে খাবার খেতে বেশি পছন্দ করে , সেই ধরনের মাছেদের ঠিক তেমনি ধরনের খাবার দিন । অ্যাকুরিয়ামের মাছেদের খাবার দেবার সময় যে বিষয়টি সব সময় খেয়াল রাখতে হবে সেটি হল আপনি আপনার অ্যাকুরিয়ামের মাছেদের এমন পরিমানে খাবার দেবেন যাতে আপনার দেওয়া খাবার মাছ গুলি ২ থেকে ৩ মিনিটের মধ্যে সবটা খেয়ে ফেলে ।  মনে রাখবেন খাবার যদি ৩ মিনিটের বেশি জলে থেকে যায় তাহলে আপনার অ্যাকুরিয়ামের জল ঘোলা হয়ে যেতে পারে ।

   অ্যাকুরিয়ামের মাছেদের খেতে দেবার জন্য যে বিষয় গুলি দেখতে হয় সেগুলি হল 

১)  অ্যাকুরিয়ামের মাছের জন্য খাবার কেনার আগে দেখে নিন খাবার টি কোন ধরনের , ফ্লোটিং টাইপ ( অর্থাৎ যে খাবার অনেকক্ষণ পর্যন্ত জলে ভেসে থাকে ) , না কি সিঙ্কিং টাইপ ( অর্থাৎ যে খাবার খুব তাড়া তাড়ি জলে ডুবে যায় ) । ফ্লেক ফুড জলে বেশিক্ষণ ভাসেও না আবার খুব তাড়া তাড়ি জলে ডুবেও যায় না । ফ্লেক ফুড জলে ফেলার পরে খুব আস্তে আস্তে ডুবতে থাকে ।

২) অ্যাকুরিয়ামের মাছেদের জন্য খাবার কেনার আগে দেখে নিন আপনার অ্যাকুরিয়ামে যে জাতের মাছ রেখেছেন সেই মাছ গুলি কি ধরনের খাবার বেশি খেতে পছন্দ করে ভেজিটেটিভ ফুড না কি ননভেজ ফুড ? যদি আপনার অ্যাকুরিয়ামের মাছ ননভেজ খাবার পছন্দ করে তাহলে ওই মাছেদের জন্য নন ভেজ খাবার ই কিনবেন । ফ্রীজ ড্রাই খাবার গুলি সবই ননভেজ হয়ে থাকে , এছাড়াও আরও অন্যান্য খাবার গুলির ভিতরেও নন ভেজ খাবার পাওয়া যায় । অ্যাকুরিয়ামের দোকান গুলি থেকে খাবার কেনার সময় দেখে কিনবেন । যদি আপনার মাছ ভেজ খাবার পছন্দ করে তাহলে ওই মাছেদের জন্য অবশ্যই ভেজ খাবার কিনবেন ।

৩) অ্যাকুরিয়ামের দোকান গুলিতে যত ধরনের খাবার পাওয়া যায় , তার মধ্যে লক্ষ্য করলে দেখবেন বিভিন্ন খাবারের মধ্যে বিভিন্ন পরিমানে প্রোটিন আছে । এই প্রোটিনের পরিমান খাবার ভেদে ২০ থেকে ৬৫ শতাংশ পর্যন্ত থাকে । মনে রাখবেন মাছের খাবারে প্রোটিনের পরিমান যত কম থাকবে , ওই খাবার মাছেদের খাওয়ালে অ্যাকুরিয়ামের জল তত কম ঘোলা হবে বা খারাপ হবে । তবে একথাও মনে রাখবেন মাছেদের কম প্রোটিন যুক্ত খাবার খাওয়ালে মাছের বৃদ্ধি কম হবে এমন কি মাছ দুর্বল হয়েও পড়তে পারে । মাছ শারীরিক ভাবে দুর্বল হয়ে পড়লে সহজে রোগাক্রান্ত হয়ে পড়ার সম্ভাবনা ১০০ ভাগ বেড়ে যাবে । অ্যাকুরিয়ামে  যত প্রজাতির মাছ আমরা পুষে থাকি , জাতি ভেদে সেই সব মাছের প্রয়োজনীয় প্রোটিনের পরিমানও বিভিন্ন রকম হয়ে থাকে , তাই  মাছের খাবার কিনতে যাবার আগে ভালো ভাবে দেখে নেবেন আপনি আপনার অ্যাকুরিয়ামে যে জাতের মাছ রেখেছেন সেই জাতের মাছের জন্য কতটা প্রোটিন যুক্ত খাবার খাওয়ানো প্রয়োজন ? সেই বুঝে খাবার কিনবেন । এছাড়া খাবারের মধ্যে থাকা বিভিন্ন ভিটামিন এবং মিনারেলস এর পরিমানও খুবই গুরুত্বপূর্ন । আমি একথা জোর দিয়ে বলতে পারি যে  মাছ তার নিজের জন্য যে খাবারকে সব থেকে বেশী প্রয়োজন বলে মনে করে , মাছেরা সেই খাবারটি সবথকে দ্রুত এবং আনন্দের সঙ্গে খেয়ে নেয় । আগেই বলেছি অ্যাকুরিয়ামের মাছেদের এমন পরিমানে খাবার দেবেন যাতে ২ থেকে ৩ মিনিটের মধ্যে খাবার শেষ হয়ে যায় । মাছেদের সেই খাবারই দেবেন যাতে মাছের পেট ভরবে , মাছ তার প্রয়োজনীয় পুষ্টিগুন পেয়ে যাবে আবার খাবার ২ / ৩ মিনিটের মধ্যে শেষ হয়ে যাবে ।

৪) আপনাকে অ্যাকুরিয়ামের মাছেদের খেতে দেবার সময় আরো একটি বিষয় মনে রাখতে হবে , যেটা হল খাবারের সাইজ অর্থাৎ আপনি আপনার অ্যাকুরিয়ামে যে সাইজের মাছ রাখবেন , মাছগুলি জাতে সহজেই খাবার খেতে পারে তেমন সাইজের খাবারই দেবেন । আগেই বলেছি মাছের খাবার বিভিন্ন সাইজের পাওয়া যায় , মাছের খাবার কেনার সময় খাবারের সাইজের কথা অবশ্যই মনে রাখবেন । ছোট সাইজের মাছেদের যদি আপনি বড় সাইজের খাবার দেন , তাহলে মাছেদের খাবার খেতে অনেক সময় লাগবে । দেখা যাবে ২ থেকে ৩ মিনিটের মধ্যে মাছ গুলি খাবার খেয়ে নিজেদের পেট ভরাতে পারলো না । 

           জ্যান্ত খাবার ঃ  এবার একটু আলোচনা করা যাক জ্যান্ত খাবার নিয়ে । বেশীরভাগ মাছই জ্যান্ত খাবার খেতে খুবই পছন্দ করে । মাছের সাইজ অনুযায়ী মাছ তার খেতে পারার মতন আকারের জ্যান্ত খাবার বেশ আনন্দের সঙ্গেই খেয়ে থাকে । উদাহরন হিসাবে বলা যেতে পারে  একটি বড় তিমি মাছ বা হাঙর ৫ / ১০ কেজি ওজনের জ্যান্ত মাছ বা কোন প্রানী খুব সহজেই খেয়ে নিতে পারে । আমরা অ্যাকুরিয়ামের মধ্যে যে সমস্ত মাছ রেখে থাকি তাদের জ্যন্ত খাবারের একটি ছোট তালিকা দিলাম ।

১) কেঁচো ।

২) ডাফনিয়া ।

৩) আর্টিমিয়া । 

৪) মশার লার্ভা ।

৫)  চিংড়ি মাছ ।

৬) জ্যান্ত মাছ ।

এছাড়াও বিষাক্ত কোন পোকা ,পতঙ্গ বা প্রাণী বাদ দিয়ে ( মাকড়সা , টিকটিকি ইত্যাদি ) ) যে কোন কিছু আপনি খাওয়াতে পারেন যেমন মিল্ক ওয়ার্ম, আরশোলা , মশা , ফড়িং , ঝিঁঝিঁ পোকা ইত্যাদি । এছাড়াও পিঁপড়ের ডিম খেতে প্রায় সব মাছই খুব ভালোবাসে ।

      অ্যাকুরিয়ামের মাছেদের আরো যে সমস্ত খাবার খাওয়ানো যেতে পারে সেগুলি হল জ্যান্ত গাছ , শাকের পাতা , সিদ্ধ করা কড়াই শুটির দানা , সিদ্ধ ভাত , আলু সিদ্ধ  , সিদ্ধ ডিমের কুসুম , কাঁচা মাংস বা সিদ্ধ মাংসের টুকরো , কাঁচা মেটে বা সিদ্ধ করা মেটে ,  শশার টুকরো , তরমুজের টুকরো প্রভৃতি ।   

Comments

Post a Comment

Popular posts from this blog

গাপ্পি মাছ ( guppy fish )

অ্যাকুরিয়ামের মাছের অসুখ ( aquarium fish diseases)